নেটখাতা

April 19, 2009

ফেডোরা ১১ এবং নতুন মেশিন

শুধু নতুন মেশিন না, এই ব্লগটা লেখার সময় আরও বেশ কয়েকটা উপাদান নতুন।

এক, বাংলা অক্ষর লেখার জন্য এতদিন স্কিম (scim) ব্যবহার করতাম, এই ফেডোরা ১১-য় ডিফল্টটা হল আইবাস (iBus), সেটা দিয়েই লিখছি। এটা বোধহয় বেশ ভাল, স্কিমের চেয়ে সহজ তো বটেই, তবে এইটুকু ব্যবহারে কিছু বলা যায় না।

দুই, সচরাচর আমি এক্সএফসিই (Xfce) ব্যবহার করি, কিন্তু এক্সএফসিই-তে আইবাস চলছে না। তাই গ্হনোম (Gnome) ব্যবহার করতে হচ্ছে। কিছু গোলযোগ অস্বাভাবিক নয়। ফেডোরা ১১ এখনো বিটা। এই প্রথম আমি র-হাইড থেকে কিছু ইনস্টল করলাম।

তিন, ব্রাউজার ব্যবহার করি এপিফ্যানি (Epiphany), কিন্তু এপিফ্যানিতে গিয়ে কনফিগারেশন বদলে যেই বানান-পরীক্ষা চালু করতে গেলাম, এপিফ্যানি ঝুলে গেলেন। এটাও বিটা ওএসের অবদান।

বেশ কদিন কাজ গেছে, এবার খুব দ্রুত কাজে ফেরত আসতে হবে, এই বিটা ওএস এখনো ভোগাবে কিনা কে জানে। আমি ভয়ে ওপনঅফিস চালু করে দেখার চেষ্টাও করছি না। কিন্তু এই বিটা ওএস না-করে কোনও উপায় ছিল না। এই নতুন মেশিনের মাদারবোর্ড হল DG 41 TY, ইনটেলের, সেটার সঠিক ড্রাইভার এখনো আসেনি। সায়মিন্দু আমায় বলল এই মাদারবোর্ড কিনতে কারণ এটায় ভারচুয়ালাইজেশন খুব ভাল হয়। আমায় একাধিক গ্নু-লিনাক্সের ব্যবস্থা রাখতে হয় আমার মেশিনে নানা জনের প্রয়োজনের জন্য। কিন্তু দিনকে দিন ওই গুষ্টির পিণ্ডি ইউইউআইডি-র (UUID) কল্যাণে একই মেশিনে একাধিক ওএস খাড়া করা সমস্যার হয়ে দাঁড়াচ্ছে। আমি আপাতত যেটা করি সেটা হল এফস্ট্যাব ফাইল থেকে ইউইউআইডি লাইনগুলো হ্যাশ করে দিয়ে তার নিচে ওই লাইনগুলো /dev/sda1 /dev/sdb2 ইত্যাদি ডিভাইসনাম দিয়ে লিখে নেওয়া। কিন্তু সেটারও নাকি সমস্যা আছে, ক্রমে নানা সফটওয়্যার সরাসরি নাকি ইউইউআইডি পড়া শুরু করেছে। তাই সায়মিন্দু পরামর্শ দিল লিনাক্স একটাই রেখে ভারচুয়ালাইজেশন দিয়ে অন্য লিনাক্স করতে। তাই এই মাদারবোর্ড। আর সেটা এতটাই নতুন যে ফেডোরা ১০ থেকে সেটায় ঢুকতে হয়ে xdriver=vesa এই লাইন লিখে। কিন্ত এই ভেজা ড্রাইভার দিয়ে শুকনো শুকনো কাজ করা অত্যন্ত সমস্যার হচ্ছিল। তাই বাধ্য হয়ে ফেডোরা ১১ করতে হল।

কেসটা অনেকটা তাঁতির হেলে গরু কেনার মত আমার নিজেরই লাগছে, আমার টেকনিকাল জ্ঞান প্রায় শূন্য বললে মোটেও বিনয় হয় না, তার এরকম একটা রক্তপাতময়, ব্লিডিং এজ, ওএসে যাওয়া উচিত হল কিনা কে জানে।

Filed under: গ্নু-লিনাক্স — dd @ 10:13 pm

Powered by WordPress