নেটখাতা

September 18, 2010

একটা বই শেষ হল

প্রায় ছবছর লাগল। এতটা সময় অবশ্য লাগত না। চারের মধ্যে হয়ে যেত, যদি প্রাত্যহিক কাজের থেকে একটু ছাড় পাওয়া যেত, বা মধ্যে অন্য ব্যস্ততা না এসে যেত। বইটার পুরো নাম ‘হেজেমনি, রেজিস্টান্স অ্যান্ড কম্পিউটিং: এ স্টাডি ইন পোস্টকলোনিয়াল পলিটিকাল ইকনমি’। যদিও আমার বন্ধুরা ও আমি এটাকে এই ছবছর ধরে ‘ফ্লস অ্যান্ড হেজেমনি’ বলে ডাকতেই অভ্যস্ত হয়ে গেছি, প্রতিটি খসড়ায়, আবার খসড়ায়, চিঠিতে, আলোচনায়। নেটেও তুলে দিলাম, একটা প্রাক-প্রকাশ সংস্করণ। এটা এখন আমার ওই বন্ধুদের কাছে গেছে। তাদের পরামর্শ মত যদি টুকটাক কিছু বদলাই, তার পরেই এটা চূড়ান্ত খসড়া হয়ে যাবে।
এই বইয়ের ভাবনার সূত্রপাত একটা ক্লাস-লেকচার থেকে। ক্লাসটা নিতে হয়েছিল কলকাতা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের রিফ্রেশার কোর্সে। তারপর সেটা অবশ্য বহু বহু বদলে গেছে। চলে এসেছে হেগেলের যুক্তিবিজ্ঞান, এসেছে হেজেমনি সংক্রান্ত উত্তরাধুনিক উত্তরঔপনিবেশিক আলোচনা।
এসেছে আমার রাজনৈতিক জীবন থেকে বহন করে আনা, এবং তারপরে আরও বেড়ে ওঠা রাজনৈতিক হতাশা। কেন অমন হয়ে গেল আমাদের সব প্রচেষ্টাগুলো। সেই সন্ধানটা, মার্ক্সবাদের সমস্যাগুলো বুঝতে চাওয়া — সেটা তো আমার মধ্যে ছিলই। সেটাও এসে গেল এই বইয়ে।
বইটা বাংলায় লেখার কাজ শুরু করেছি। শেষ হওয়া মাত্রই সেটাও নেটে তুলে দেব।

No Comments »

No comments yet.

RSS feed for comments on this post. TrackBack URI

Leave a comment

Powered by WordPress