নেটখাতা

October 8, 2009

মধ্যমগ্রাম না হোক দোলতলা পুলিশ লাইনের পুলিশ

উল্লেখ করা হয়নি, মধ্যমগ্রামে এর মধ্যে আরও দু-দুটো প্রাণঘাতী ফাংশন গেছে। গতকাল (ইংরিজি নিয়মে বললে আজ, কারণ রাত বারোটার পরে) ছিল তৃতীয়টি।

গতকালের এই ফাংশন চলাকালীন আবার আমাদের ফোন যায় মধ্যমগ্রাম থানায়। আবার সেই একই সার্কাস। দেখুন, আমাদের মোবাইল ভ্যান তো মাত্র একটা, দেখুন আমরা যথাশীঘ্র পাঠাচ্ছি, দেখুন আমরা তো বললাম, দেখুন এরা যদি এত অসভ্য হয় আমরা কী করব, দেখুন … মানে, আসলে, দেখতেই থাকুন। বা, শুনতেই।

গতকাল আমার এক প্রতিবেশী এবং আমি সেই মধ্যরাতে নেট থেকে ফোন নম্বর খুঁজতে শুরু করলাম। উচ্চতর পর্যায়ের। তাতে ওয়েস্ট বেঙ্গল পুলিশের একটা ওয়েবসাইট পাওয়া গেল, যোগাযোগের:

http://policewb.gov.in/wbp/othcontact/maintcindex.php

তাতে যতগুলো নম্বর যৌক্তিক বা অযৌক্তিক ভাবে আমাদের টেপনীয় বলে মনে হল, এগুলো তো ছাই বুঝিও না, যেমন ডিজি আইজিপি ২২১৪৫৪০০, ডিজি কোঅর্ডিনেশন ২২১৪৪৪৯৮, ইত্যাদি, সে সবই করলাম। কোনওটা কেউ তুললই না, অনেকগুলোয় কী অদ্ভুত বিতিকিচ্ছিরি সব যান্ত্রিক আওয়াজ হল, মানে রিংই হল না।

তারপর খোঁজা শুরু করলাম উত্তর ২৪ পরগনা দিয়ে। একটা পিডিএফ পেলাম, ফোন নম্বরের, লিংকটা হল:

http://www.north24parganas.gov.in/pegen1pol.pdf

এতে শুরুরটাই হল, এসপি উত্তর ২৪ পরগনা, শ্রী সুপ্রতিম সরকার। তার সেল নম্বর দেওয়া ৯৮৩০৫০৪৮৭০, বাজল, কেউ তুলল না। তার দুটো ল্যান্ড লাইন, ২৫৪২৩০৫৫, এবং ২৫৩৮৯২০২। এটায় ২৫৩৮ দেখে, মানে মধ্যমগ্রাম, আবার বাড়তি উৎসাহে করলাম। একজন তুললেনও। বেশ সহৃদয় গলা, তাকে মধ্যমগ্রাম থানার না-জেগে ওঠার সমস্যাটা জানানোয় তিনি আর একটা নম্বর দিলেন, বললেন সেটা দোলতলা পুলিশ লাইনের। লিখে নিলাম, দোলতলা পুলিশ লাইন, কন্ট্রোল ২৫৩৮৫৯০০।

সেখানে ফোন করায়, প্রথমে তিনি জানতে চাইলেন, এই নম্বর পেলাম কোথা থেকে? আমরা জানালাম, নেট থেকে, সুপ্রতিম সরকারের নামে দেওয়া। তিনি বেজায় ধমকালেন আমাদের, “সুপ্রতিম সরকার মোটেই এসপি নন”। আমরা সবিনয়ে বললাম, দেখুন অত তো বুঝি না, নেট থেকে যা পেয়েছি।

এরপর, বকতে বকতেই, তিনি জিগেশ করলেন, “যাক গে, সমস্যাটা কী বলুন”। তাকে জানালাম। “দেখছি” বলে ঠকাস করে তিনি ফোন নামালেন।

মজার কথা, যা একেবারেই আশা করিনি, এর দশমিনিটের মধ্যে সত্যিই সমস্ত শব্দ বন্ধ হয়ে গেল। এতটাই বিগলিত, কৃতার্থ, কৃতজ্ঞ লাগছিল যে, ভাবলাম একবার ফোন করে জানাই, আপনার ভাল হোক। তারপর ঘাবড়ে গেলাম, ফের যদি বকা খাই, সুপ্রতিম সরকার যে এসপি নন — সত্যিই তো এটা না-জানার মত অন্যায় তো আর হয় না।

আমি উপরের নম্বরগুলো এই অঞ্চলের অন্য বাসিন্দাদের প্রাণবাঁচানোর জন্যে তুলে দিলাম। এবং এই অদ্ভুত অভিজ্ঞতাটাও ভাগ দিতে, যে, পুলিশ, শেষ অব্দি, কখনও কখনও, এমনকি কিছু করেও, মধ্যমগ্রামের পুলিশ না হোক, দোলতলা পুলিশ লাইনের পুলিশ।

আপনারা যারা পড়ছেন, তাদের সবার কাছে আবেদন, উত্তর ২৪ পরগনা থেকে যারা আছেন তারা বিশেষ করে, দয়া করে এই ইমেল আইডিটাও লিখে রাখুন dipankard AT gmail DOT com : আপনারা আর যারা যারা কষ্ট পাচ্ছেন শব্দের অত্যাচারে, দয়া করে এই ঠিকানায় যোগাযোগ করুন, আমরা অনেকে মিলে কিছু একটা করার পরিকল্পনা করছি। নাগরিক অধিকার সমিতি গোছের। আপনারাও কী মনে করছেন জানান।

1 Comment »

  1. একজন সহৃদয় মানুষের সৌজন্যে আরও একটা নম্বর পাওয়া গেল, ডিজি – কন্ট্রোল, ২২১৪ ৫৪৮৬, এখানে ফোন করলেও কাজ হওয়ার আশা আছে বলে শোনা গেল।

    Comment by dd — October 8, 2009 @ 6:08 pm

RSS feed for comments on this post. TrackBack URI

Leave a comment

Powered by WordPress