নেটখাতা

December 15, 2009

পরিবেশ-সচেতনতা মেলার পরিবেশ-সচেতনতা

মধ্যমগ্রামের এ এক অদ্ভুত সাংস্কৃতিক ভাঁড়ামো। জানিনা শুধু মধ্যমগ্রামের নাকি গোটা মফস্বলের। মধ্যমগ্রাম পৌরসভার ওখানে পরিবেশ-সচেতনতা মেলা হচ্ছে।

গত কদিন ধরেই দেখছিলাম, কিছুদিন ধরে যে ল্যাম্পপোস্টগুলো চোঙবিহীন ছিল আবার চোঙিত হচ্ছে। মানে মধ্যমগ্রামের সংস্কৃতি জাঁকিয়ে ফিরে আসছে। মুখ্যমন্ত্রীর কাছে অনলাইন আবেদনে হোক, বা জানি না তো সেটাই কিনা, অন্য কিছু কারণেই হোক, এই যে মাসদুয়েক আমরা অমাইক ছিলাম এই না আমাদের চতুর্দশ পুরুষের ভাগ্য।

এর আগে পুরোনো ব্লগে আছে, বিড়ি ও নেতাজি নামে, মধ্যমগ্রামের সাংস্কৃতিক ভাঁড়ামোতে নেতাজি সুভাষের পরিণাম দাঁড়ায় মধ্যরাতে বিদিশার বিড়ি, সেই একই গতিতে পরিবেশ সচেতনতার কী অনন্য পরিবেশ সচেতন ভাঁড়ামো চলছে।

যেখানে এই মেলা ঘটছে সেটা আমার বাড়ি থেকে প্রায় তিন বাসস্টপ দূরে। এবং সেই বাসস্টপ হল মূল রাস্তায়, যেখান থেকে আমার বাড়ি অনেকটা ঢুকে এসে। অনেকটা মানে কম করে একশো গজ। ওই মোড় থেকে মাইকের চোঙ প্রায় আবার একশো গজ। তার মানে ওই সমকোণী সমদ্বিবাহু ত্রিভুজের অতিভুজ দূরত্বে আছে চোঙ আর আমার বাড়ি। এর পরেও, সমস্ত দরজা ও কাঁচের জানলা বন্ধ রাখার পরেও, আমায় গান চালিয়ে রাখতে হচ্ছে, নইলে পড়াশুনো করা যাচ্ছে না।

কী ভয়াবহ এই পরিবেশ-সচেতনতা। মেলাই সচেতন হচ্ছি আমরা।

No Comments »

No comments yet.

RSS feed for comments on this post. TrackBack URI

Leave a comment

Powered by WordPress